আস-সালামু -আলাইকুম।

অধ্যাপক ডঃ এম. এস. কবীর জুয়েল।

অধ্যাপক জিয়া ভাইয়ের সাথে আমাকেও TV Talk Show -তে অংশ গ্রহণ করতে হয়েছিলো, আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছিলাম, অপরাধবিজ্ঞান বিভাগের প্রধান হওয়ায় উনি সেই আলোচনাতেও Lockdown -এ হঠাৎ
জংগীবাদ বৃদ্ধির কথা বলে বসলেন, আমি তাৎক্ষনিকভাবে অবাক হয়েছিলাম, কারন উনি মূলত তথাকথিত ধর্মীয় উগ্রবাদীদের বোঝাতে চাচ্ছিলেন, করোনাকালীন সময়ে পড়া কোন আর্টিক্যলে আমি এমন কিছু-ই পাইনি, পরে জেনেছি উনি সর্বত্র-ই Militants issue খুঁজে বেড়ান এবং বিশেষ করে ইসলাম ধর্মাচারীদের মাঝেই তিনি তা করে থাকেন, যদিও বা সারা বিশ্বের পরিসংখ্যানে স্পষ্ট মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ হয়েও বেশির ভাগ ক্ষেত্রে নির্যাতিত ও অন্য ধর্মাচারীদের নিগ্রহের শিকার, ফ্রান্সের অতি সাম্প্রতিক ঘটনা তার আরেকটি উদাহরণ।
Talk Show -এর মাধুর্য -ই হচ্ছে আপনি সার্বজনীন হওয়ার চেষ্টা করবেন, আপনি সকল ধরনের দর্শক শ্রোতাদের সমীহ করে কথা বলবেন, ৯০ ভাগ মুসলিমের দেশে কেন ভাই আপনি অযথা আল্লাহ প্রদত্ত ও প্রিয় রাসুল(সাঃ) প্রদর্শিত একটি এতো সুন্দর সৌজন্যবোধ-সন্মান-মর্যাদা প্রদানকারী বাক্য ” “আস-সালামু-আলাইকুম ” -কে নিয়ে এমন ঔদ্ধত্যপূর্ণ আলোচনা করতে গেলেন? আর “আল্লাহ হাফেজ” তো আমাদের সংস্কৃতির-ই অংশ ।
চারিদিকে এতো দূরাচার-অনাচার-ব্যভিচার-অবিচার এসব কি অপরাধবিজ্ঞানের বিষয় নয়? আসুন দেশ ও জাতির বৃহত্তর সার্থে এ সব অনাকাঙ্ক্ষিত ইস্যু মাড়িয়ে মূল সমস্যার দিকে দৃষ্টি নিবদ্ধ করি।
আপনার কন্ট্যাক্ট নাম্বার এখন আমার কাছে নেই, থাকলে হয়তো, অনুরোধ করতাম, Please দুঃখ প্রকাশ করুন এবং মহান করুণাময়ের নিকট ক্ষমা চেয়ে নিন।
ঈদ কিংবা অন্যান্য ধর্মীয় দিবস গুলোতে কানাডার প্রধানমন্ত্রী Justine Trudo, নিউজিল্যান্ডের Jacinda Ardern ঠিক আমাদের মতো করেই সঠিক পদ্ধতিতে সালাম প্রদানের মাধ্যমে তাদের দেশের মুসলিমদের ওপর আল্লাহর রহমত বর্ষিত করেন, এমন কি পশ্চিম বংগের মমতা দি -ও তা করে থাকেন, আপনি কি এদেরকেও জংগী বলবেন?
প্রয়োজনে আমি ধর্ম বিদ্দেষী-নাস্তিকদের নিয়ন্ত্রিত শেখানো বুলি-র Talk Show সমূহ বর্জন করবো, কিন্তু কখনোই আপামর জনসাধারনের আবেগ অনুভূতিতে আঘাত আসে এমন প্রসঙ্গ উথাপন করে আবেগকে উস্কে দেবোনা।
এভাবে বিশাল জনগোষ্ঠীর ধর্মাবেগ-কে নিয়ে ভৎসনা করা, আজন্ম লালিত নিজ ধর্মীয় আচার-আচরণ ও সংস্কৃতি নিয়ে হুট করে বেফাঁস মন্তব্য করে নিজেকে উগ্রবাদী মতবাদে বিশ্বাসি করে তুললেন, শ্রদ্ধেয় জিয়া ভাই?
ইহা কি আপরাধের সামিল নয়? আপনার অপরাধ বিজ্ঞানের সংগায় কি বলে, একটু ভেবে দেখবেন কি?
মহান আল্লাহ আমাদের সব্বাইকে সুন্দর ও সঠিকভাবে আস-সালামু-আলাইকুম ও তার প্রত্যুত্তর দেয়ার তাওফিক দিন, আমিন।
আসুন এ সহীহ বুখারীতে বর্ণীত এ সম্পর্কিত হাদিস-টি জেনে নেই—
One day a man passed by the Prophet Muhammad while he was sitting with some men, and said “Assalamu Alaikum”. The Prophet said “He will have 10 rewards”. Another man passed by and said “Assalamu alaikum wa rahmatullah”. The Prophet said he will have 20 rewards”. Another man passed and said “Assalamu alaikum wa rahmat ullaah wa barakaatuh”. The Prophet said, and he will have 30 rewards.
পবিত্র কোরানে পরস্পরের সম্পর্ক বৃদ্ধি ও সৌহার্দ্য আনয়নের জন্য সাক্ষাৎ হলে সালাম বিনিময়ে স্পষ্ট তাগিদ রয়েছে —
“……But when you enter the houses, greet one another with a greeting from Allah (i.e. say: As-Salamu ‘Alaikum – peace be on you) blessed and good. Thus Allah makes clear the Ayat (these Verses or your religious symbols and signs, etc.) to you that you may understand.”
(Surah An-Nur, verse-61).

Leave a Comment